‘দুনিয়ার মজদুর এক হও’। কবে সৃষ্টি হল এই শ্লোগান? কেন এই মে দিবস জেনে নিন।

মহান মে দিবস, আন্তর্জাতিক শ্রমিক দিবস (১ মে) রূপে পালিত হয়। মেহনতি মানুষের ঐক্যবদ্ধ আন্দোলন এবং রক্তমূল্যে অধিকার আদায়ের স্মারক দিবস। দিনটির প্রেক্ষাপট তৈরী হয়েছিল শ্রমিকদের হাজার বছরের শোষণ, বঞ্চনার ইতিহাস নিয়ে।


প্রাণোচ্ছল শ্রমিক গোষ্ঠীকে মানুষ হিসাবে বেঁচে থাকার নূন্যতম অধিকার প্রদানে বরাবরই কুন্ঠিত ছিল তথাকথিত সভ্যসমাজ। নানা অজুহাতে খেটে খাওয়া মানুষের অত্যাচার, নির্যাতন এবং তাদের শ্রমে, ঘামের উৎপাদিত সম্পদ কুক্ষিগত করে নিজেদের সুখ,সাচ্ছন্দ বিধানের রীতি চলে আসছিল শতাব্দীর পর শতাব্দী ধরে। ১লা মে অনৈতিক এই নীতির বিরুদ্ধে বঞ্চিত, শোষিত মানুষের প্রতিবাদের দিন।

May Day

May Day

শ্রমিকদের ঘাম নয়, আত্মত্যাগের রক্ত ভেজা উপাখ্যানে সৃষ্টি হল মে দিবস।

১৮৮৬ সালের ১ মে শিকাগোর রাস্তায় সংঘটিত ঘটনা ও পরবর্তী ঘটনাবলি থেকে এই দিবসের উৎপত্তি। আট ঘণ্টার শ্রমদিবস, মজুরি বৃদ্ধি, কাজের উন্নততর পরিবেশ ইত্যাদি দাবিতে ১ মে একটি শ্রমিক সংগঠন শিল্প ধর্মঘটের ডাক দেয়। অত্যন্ত নিষ্ঠুর পদ্ধতিতে এই ধর্মঘট দমন করা হয়। ৩রা মে ধর্মঘটি শ্রমিকদের এক প্রতিবাদ সমাবেশে পুলিশ গুলিবর্ষণ করে, ৬ জন শ্রমিক প্রাণ হারায়। এর প্রতিবাদে পরদিন ৪ঠা শিকাগোর হে মার্কেটে শ্রমিকরা প্রতিবাদ সমাবেশ জড়ো হয়।




আগস্ট স্পাইস নামে এক নেতার এই সমাবেশে বক্তৃতা চলাকালীন কারখানার মালিকরা সেখানে বোমা বিস্ফোরণ ঘটায় এবং তাতে ৪ জন শ্রমিকের প্রাণহানি ঘটে। ধর্মঘট সংঘটিত করার দায়ে শ্রমিক নেতা অগাস্ট স্পাইস সহ ৮ জনকে অভিযুক্ত করা হয়। উন্মুক্ত স্থানে ফাঁসির আদেশ দেওয়া হয়। লুইস লিং নামে একজন একদিন পরেই কারাগারে আত্মহত্যা করেন অপরজনের ১৫ বছরের জন্য জেল হয়। অগাস্ট স্পাইসের ফাঁসির নির্দেশ হয়। তিনি ফাঁসির পূর্বে বলেছিলেন “আজ আমাদের নিশ্তব্ধতা তোমাদের আওয়াজ অপেক্ষা অধিক শক্তিশালী হবে।” ২৬ শে জুন ১৮৯৩ সালে ইলিয়সের গর্ভনর ৮ জনকেই নিরপরাধী ঘোষণা করেন। শ্রমিক হত্যার প্রতিবাদে দেশে দেশে প্রতিবাদের ঝড় ওঠে। সমগ্র পৃথিবীর নির্যাতিত শ্রমিকরা “দুনিয়ার মজদুর এক হও” এই স্লোগানে আবদ্ধ হয়।




ঐক্যবদ্ধ শ্রমিকদের ভবিষ্যৎ কার্যকরী ভূমিকার কথা চিন্তা করে শিল্পপতিদের মধ্যে আতঙ্ক জাগে এবং তারা শ্রমিকদের দেওয়া আট ঘণ্টার শ্রমদিবস, মজুরি বৃদ্ধি, কাজের উন্নততর পরিবেশ, আরও অন্যান্য মৌলিক দাবি মেনে নেয়। সেই থেকে ১লা মে শ্রমিকদের ঐক্য, সংহতির স্মারক দিবস হিসাবে পালিত হচ্ছে।
১লা মে- এই আন্তর্জাতিক শ্রমিক দিবসটি পৃথিবীর অনেক দেশেই ছুটির দিন হিসাবে পালন করা হয়। আমাদের পশ্চিমবঙ্গে এই দিনটি রাজ্য সরকারী ছুটি হিসাবে ঘোষিত।

Comments

comments

এই সংক্রান্ত আরও খবর