নোটবন্দী ও মিত্রোঁ কে পরাজিত করে কে নির্বাচিত হল “হিন্দী ওয়ার্ড অব ২০১৭” ?

অক্সফোর্ড অভিধানে ‘বছরের শব্দটি’(“ওয়ার্ড অব দ্য ইয়ার”/”Word of the year”) একটি শব্দ বা অভিব্যক্তি যা গত ১২ মাসে সবথেকে বেশী প্রভাব বিস্তার করেছে।

Oxford Dictionary's Hindi Word Of 2017

অক্সফোর্ড অভিধানের হিন্দী ওয়ার্ড অব দ্য ইয়ার

প্রতি বছর, ‘বছরের শব্দটি’ নির্বাচিত করার জন্য কয়েকজন বিশেষ প্রার্থী দ্বারা একটি প্যানেল তৈরী হয় যাঁরা বির্তকে অংশগ্রহণ করেন।

বেশ কয়েকজন দক্ষ হিন্দী ভাষীকে নিয়ে তৈরী হয় প্যানেলটি যেমন – একজন আইনজীবী, একজন বহুভাষী,একজন ভারতীয় ভাষা বিশেষজ্ঞ, অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস ইণ্ডিয়ার সিনিয়র সম্পাদকীয় ম্যানেজার, একজন লেখক, জয়পুর সাহিত্য উৎসব এবং মাউন্টেন ইকো এর সহ-প্রতিষ্ঠাতা এবং সহ-পরিচালক প্রভৃতি।

প্যানেলের সদস্যদের বিশেষজ্ঞ সুলভ মূল্যায়নের ভিত্তিতে এবং বিভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রাসঙ্গিকতা, সময়োপযোগীতা এবং যুক্তিযুক্ততার বিচারে ‘আধার’ শব্দটি নির্বাচিত হয়।

শব্দটি নির্বাচিত হয় বেশ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে। যেমন সেই বছরে শব্দটির তত্ত্বগত দিক, শব্দটির কার্যকারীতা, শব্দটির পূর্বাধিকার, সাংস্কৃতিক দিক থেকে কতটা তাৎপর্যপূর্ণ এবং শব্দটির কতটা দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে তার উপর ভিত্তি করে ‘বছরের শব্দটি’ (“Word of the year”) নির্বাচিত হয়।
অক্সফোর্ড অভিধান ২০১৭ এর “হিন্দী ওয়ার্ড অব দি ইয়ার” (“Hindi Word of 2017”) শব্দ হিসেবে ‘आधार’ (‘আধার’/‘Aadhaar’) বেছে নিয়েছে।

জয়পুর সাহিত্য উৎসব চলাকালীন সেই অধিবেশনে “অক্সফোর্ড অভিধানের হিন্দী ওয়ার্ড অব দ্য ইয়ার”এ ‘আধার’ শব্দটিকে “হিন্দী ওয়ার্ড অব ২০১৭” (“Hindi Word of 2017”) ঘোষণা করা হয়েছিল।


কেন ‘আধার’ শব্দটি নির্বাচিত হল ?

এই শব্দটি আধার কার্ডের কারণে জনপ্রিয়তা অর্জন করে, যা গত বছরের সংবাদ ছিল এবং এই বছরেরও বেশি সময় ধরে এই শব্দটি সবার দৃষ্টি আকর্ষণ করে থাকার সম্ভাবনা রয়েছে।
‘আধার’ ছাড়াও আরও ৯০০ টি শব্দ বাছাই করা হয়েছিল। যেমন তার মধ্যে বিশেষ কয়েকটি হল
‘নোটবন্দী’, ‘মিত্রোঁ’,’গো-রক্ষক’। (‘Notebandi’,’Mitron’,Gau-Rakshak’) কিন্তু ‘আধার’ শব্দটি জয় লাভ করেছে।

আধার শব্দটির উৎপত্তি

আধার শব্দটি সম্পূর্ণ নতুন শব্দ নয়, এর উৎপত্তি সংস্কৃতে পাওয়া যায়। আধুনিক হিন্দিতে ‘আধার’ শব্দটির অর্থ ‘ভিত্তি’। ভারতের এই নতুন শনাক্তকরণের উদ্যোগের জন্য ‘আধার’ এই শব্দটি ব্যবহার করার সিদ্ধান্ত ভারতবর্ষে বেশ বড় সামাজিক ও রাজনৈতিক বিতর্কের কেন্দ্রবিন্দুতে এসেছে যা ২০১৭ সালে বাকি বিশ্বের মানুষরও মনোযোগ আকর্ষণ করেছে।

‘আধার’ কি?

‘আধার’ (‘Aadhaar’) প্রত্যেক ভারতবাসীর জন্য নির্বাচিত ১২ অঙ্কের নির্দিষ্ট অনন্য সনাক্তকরণ সংখ্যা।

ভারত সরকারের ‘আধার’ প্রবর্তন করার লক্ষ্য ছিল নকল এবং জাল পরিচয় নির্মূল করা এবং সমগ্র ভারতবাসীকে সামাজিক সুবিধা প্রদান করা। তবে,সরকারের হাতে এই ধরনের বিপুল সংখ্যক সংবেদনশীল ব্যক্তিগত তথ্য স্থাপনের ধারণাটি অনেক ভারতীয় স্বৈরাচারের মৌলিক অধিকার লঙ্ঘন হিসাবে আধারের বিরুদ্ধে প্রতিবাদ করতে বাধ্য হয়েছে। সরকারের নির্দেশ অনুযায়ী সমস্ত পরিষেবার সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতা মূলক করা হয়েছে। তাই আধার বিতর্ক সবার মুখে।

তবে বিতর্ক যাই হোক না কেন অক্সফোর্ড অভিধানে ‘আধার’ নিজের যায়গা করে নিল “হিন্দী ওয়ার্ড অব ২০১৭” (“Hindi Word of 2017”) হিসাবে।

Comments

comments

এই সংক্রান্ত আরও খবর