বসন্ত এসে গেছে, শুরু হয়েছে পক্স। এই দুটি জিনিস খাচ্ছেন তো ?

শীত ও গ্রীষ্ণ ঋতুর মাঝে আসে বসন্ত ঋতু (Spring season)। এই ঋতুতে আবহাওয়ার রূপান্তর(season change) ঘটে। সারাদিন ধরে আবহাওয়ার বেশ খানিকটা তারতম্য ঘটে। আবহাওয়ার তারতম্যের ফলে এবং নাতিশীতোষ্ণ আবহাওয়ায় বাতাসে নানান ধরণের ভাইরাস জণ্মায়। তাই এই বসন্ত কালে ভাইরাস এবং ব্যকটিরিয়া ঘটিত সংক্রামক রোগের প্রকোপ অনেক বেড়ে যায়। যেমন পক্স(pox)।

pox

বসন্ত এসে গেছে,শুরু হয়েছে পক্স।

রোগীর হাঁচি,কাশির মাধ্যমে বাতাসে সংক্রমণ ছড়াতে পারে, পক্স রোগীর গায়ে যে জল ফোস্কাগুলি হয় তার তাই আসুন জেনে নিই সেই সমস্ত বস্তুগুলি যা আমাদের পক্সের মত মারাত্মক সংক্রামক রোগের হাত থেকে রক্ষা করতে পারে।

তবে প্রত্যেক ঋতুতে যেমন বিশেষ কিছু রোগ আছে, সেই ঋতুর কাছে তার প্রতিষেধকও আছে। প্রকৃতি তার নিজস্ব গুণে যে সমস্ত ফল, সব্‌জি আমাদের উপহার দেয়, তার প্রায় প্রত্যেকটি জিনিসের মধ্যে থাকে সেই ঋতুর রোগ প্রতিষেধক গুণাবলী।


নিম পাতা (Neem Leaves)-

প্রাচীন মহাকাব্য এবং পুরাণে নিম গাছের তাৎপর্য সম্পর্কে অনেকগুলি উল্লেখ আছে। বসন্ত ঋতুর শুরুতেই নিম গাছে নতুন পাতা জণ্মায়। তাই এই ঋতুর শুরু থেকেই আমাদের প্রত্যেকের খাদ্য তালিকাতে নিম কোন না কোন পদ থাকা উচিত। কারণ নিম পাতায় রয়েছে ব্যকটিরিয়া বিরোধী (anti bacterial) বৈশিষ্ট্য যে কারণে নিম পাতা আমাদের রোগ প্রতিরোধক ক্ষমতা আনেক বাড়িয়ে তোলে। কোন বাড়িতে পক্সের রোগী থাকলে সেই বাড়িতে দরজার সামনে, রোগীর ঘরে নিম পাতা ঝুলিয়ে রাখা হয়। পক্সের রোগীকে নিম পাতার জল দিয়ে স্নান করানো হয়।

সজ্‌না ডাঁটা / সজ্‌না শাক / সজ্‌না ফুল (Drumstick / Drumstick flower /Drumstick leaves)

– সজ্‌না গাছের প্রত্যেকটি অংশের মধ্যে প্রচুর পরিমাণে রোগ প্রতিষেধক বৈশিষ্ট্য রয়েছে। সজ্‌না ডাঁটা, সজ্‌না ফুল, সজ্‌না শাকে পক্স বিরোধী (anti pox) বৈশিষ্ট্য আছে। তাই বসন্ত কালের শুরু থেকেই আপনার প্রতিদিনের খাদ্য তালিকাতে সজ্‌না ডাঁটা অথবা সজ্‌না ফুল অথবা সজ্‌না শাক, কোন একটা যেন অবশ্যই থাকে।

আরও জনপ্রিয় খবর জানতে ক্লিক করুন

আমাদের পশ্চিমবঙ্গে সজ্‌না ডাঁটার চাষ যথেষ্ট পরিমাণে হয়। বসন্ত কালের শুরু থেকেই বাজারে সজ্‌না ডাঁটা, সজ্‌না ফুলের যথেষ্ট আমদানি হয়। পক্স বসন্ত ঋতুর রোগ হলেও বিগত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে প্রায় সারা বছর পক্স হচ্ছে, এমনকি শীতকালেও। তাই সারা বছর নিজের খাদ্য তালিকাটিকে সেই ভাবেই সাজান যাতে আপনার শরীরের পক্স প্রতিরোধ করার ক্ষমতা তৈরী হয়।

Comments

comments

এই সংক্রান্ত আরও খবর